হিংসা তাড়ান, অর্থ বাঁচান !
হিংসাত্মক মনোভাব মানুষের মনে প্রতিযোগিতার সৃষ্টি করে। ফলে বৃদ্ধি পেতে পারে খরচ। জীবনযাপন বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণা অবলম্বনে করা প্রতিবেদন থেকে এমন তথ্যই পাওয়া যায়।
গবেষণায় দেখা গেছে, ভালোবাসার মানুষের প্রতি অতিরিক্ত ব্যাকুলতা ও তার মনোযোগ আকর্ষণ করার প্রবণতা প্রাপ্ত বয়স্কদেরকে চটকদার ও ডিজাইনার পণ্যের প্রতি বেশি আগ্রহী করে তোলে।
গবেষক উন (আইরিন) হুয়াং (পিএইচডি) এবং তার দল পাঁচটি ভিন্ন পরীক্ষায় চালিয়ে দেখেন যে, যাদের ঈর্ষার অনুভূতি প্রবল, তাদের মধ্যে অন্যের দৃষ্টি আকর্ষণ করার মতো পণ্য যেমন- সাদা মাটা রংয়ের বদলে উজ্জ্বল রংয়ের পোশাক অথবা ছোট ডিজাইনের পরিবর্তে বড় লোগো বিশিষ্ট টি-শার্টের প্রতি আগ্রহ বেশি থাকে।
অনলাইনের দ্যা জার্নাল অব কনজিউমার সাইকোলজি পত্রিকায় এই গবেষণার সারাংশ পাওয়া যায়।
সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির অধ্যাপক হুয়াং’য়ের মতে এই ঈর্ষাকাতর মনোভাব কেবল রোমান্টিক সম্পর্কের মধ্যে সীমাবদ্ধ নয়। শিশুরাও ভাইবোনদের সঙ্গে অভিভাবকদের সম্পর্ক দেখে ঈর্ষান্বিত হতে পারে অথবা কর্মকর্তাদের সঙ্গে সহকর্মীদের সুসম্পর্ক দেখেও কোনো ব্যক্তি ঈর্ষান্বিত হতে পারেন।
গবেষোণায় আরও দেখা গেছে যে, কোনো পণ্য প্রকাশ্যে লোকের চোখে পড়ার সামান্য সম্ভাবনা থাকলে আকর্ষণীয় পণ্য ক্রয়ের আগ্রহ অনেকাংশেই হ্রাস পায়। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে একটি পরীক্ষায় যাদের ঈর্ষার অনুভূতি দেখা করা গেছে তাদের মধ্যে অফিসের জন্য সোনালি বাতি কেনার সম্ভাবনা লক্ষ করা গেছে।
তবে তারা যদি নিজেদের শোবার ঘরের জন্য বাতি কিনত তবে সোনালি ও ধূসর দুই রংয়ের বাতির প্রতি সমান আগ্রহ থাকত।
গবেষণায়, আকর্ষণীয় পণ্য ব্যবহারের মাধ্যমে অন্যের মনোযোগ আকর্ষণ করার জন্য জনগণের বিব্রত হওয়ার সম্ভাবনা দেখে গবেষকরা অবাক হন।
একটি গবেষোণায়, অংশগ্রহণকারীদের কাল্পনিকভাবে একটি অনুষ্ঠান আয়োজন করার কথা বলা হয়। সেখানে একদল 'কস্টিউম পার্টি'র আয়োজন করে এবং অন্য দল প্রতিষ্ঠানের নতুন সদস্যদের আনুষ্ঠানিকভাবে বরণ করার অনুষ্ঠান পরিকল্পনা করে।
পরে তাদেরকে সাধারণ চশমা ও ভিন্নধর্মী সৃষ্টিনন্দন চশমা থেকে বাছাই করতে বলা হয়। এই গবেষণায় গবেষকরা দেখেন যে, যারা ঈর্ষা-মনোভাবের তারা দুই ধরনের অনুষ্ঠানেই দৃষ্টিনন্দন সানগ্লাস বেছে নেয়। তারা আনুষ্ঠানিক কাজের অনুষ্ঠানে অন্যের নেতিবাচক দৃষ্টি আকর্ষণ করার পরেও এই ধরনের চশমা বেছে নিয়েছে।
হুয়াংয়ের মতে এই গবেষণা বাজারজাতকরণেও প্রভাব রাখে। বিজ্ঞাপন মুদ্রণ ও দোকানে পণ্যের প্রদর্শনী
ক্রেতাদের মধ্যে ঈর্ষার অনুভূতি সৃষ্টি করে, ফলে তারা অন্যের মনোযোগ আকর্ষণের জন্য পণ্য কিনতে আগ্রহী হয়।
জনগণের দৃষ্টি আকর্ষণ করে পণ্য ক্রয়ে উৎসাহিত করতে টেলিভিশনের বাণিজ্যিক বিজ্ঞাপন বেশ কার্যকর, এটি জনগণের ঈর্ষাক্রান্ত মনোভাবকেই মূলত কাজে লাগায়।
No comments:
Post a Comment