Tuesday, December 27, 2016

যানজটে প্রতিবছরের ক্ষতি ২৭২৪ কোটি টাকা!

রাজধানী ঢাকায় যানজট ও গাড়ির ধীরগতির কারণে প্রতিমাসে ক্ষতি হচ্ছে ২২৭ কোটি টাকা। আর বছর হিসেবে এ ক্ষতির পরিমাণ দাঁড়ায় ২ হাজার ৭২৪ কোটি টাকা। আজ মঙ্গলবার মহাখালীর ব্র্যাক সেন্টারে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) ‘নগর পরিস্থিতি- ২০১৬; ঢাকা মহানগর যানজট : শাসন-ব্যবস্থার পরিপ্রেক্ষিতে’ শীর্ষক এক গবেষণায় এই তথ্য জানানো হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ২ সিটি করপোরেশন, বিআরটিএ, ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ), রাজউক এবং যাত্রীদের কেস স্টাডি, মাঠ পর্যবেক্ষণের ভিত্তিতে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়। এতে ৭৭৪ জন পরিবহন ব্যবহারকারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে বলেও গবেষণায় উল্লেখ করা হয়।
প্রতিবেদনে বলা হয়, গাড়ির এই ধীরগতির কারণে প্রতিমাসে ২২৭ কোটি বা ২৮ মিলিয়ন ডলারের ক্ষতি হচ্ছে। প্রতিবার যাতায়াতে একজন যাত্রীকে বাড়তি সময় ব্যয় করতে হচ্ছে, যার আর্থিক মূল্য জনপ্রতি ৫৩ টাকা। এটা গাড়ি চালানোর জন্য প্রয়োজনীয় ব্যয়ের অতিরিক্ত খরচ।
এদিকে  বিমানবন্দর থেকে পোস্তগোলা ভায়া গুলশান, মহাখালী, গুলিস্তান এবং বুড়িগঙ্গার সড়কটি ২৬ কিলোমিটার দীর্ঘ। এই রুটে অপেক্ষাকৃত কমব্যস্ত সময়ে (অফপিক আওয়ারে) গাড়ির গতিসীমা থাকে ঘণ্টায় ২২ কিলোমিটার। তবে পিকআওয়ারে যানজটের কারণে গতিসীমা কমে দাঁড়ায় ঘণ্টায় ৯ কিলোমিটার। আর ২০০৪ সালে ঢাকায় গাড়ি চলাচলের গড় গতি ছিল ঘণ্টায় ২১.২ কিলোমিটার। ২০১৫ সালে এই গতি নেমেছে ঘণ্টায় ৬.৮ কিলোমিটারে।
প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার যানজটের জন্য বিশেষত তিনটি কারণ চিহ্নিত করা হয়েছে। এগুলো হচ্ছে যত্রতত্র গাড়ি পার্কিং, প্রাইভেটকার দিয়ে সড়কের জায়গা দখল এবং ট্রাফিকআইন লঙ্ঘন। প্রতিবেদন অনুযায়ী ঢাকার ৯৮.৩ ভাগ গণপরিবহন ও ৬৮ ভাগ প্রাইভেটকার ট্রাফিক আইন ভঙ্গ করে।

No comments:

Post a Comment